দ্বাদশ
শ্রেণীর শিক্ষা বিজ্ঞান : শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর |
WBBSE Class 12th Education Question
and Answer
শিখন কৌশল (দ্বিতীয়
অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর |
Class 12 Education Question and Answer : শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর |
Class 12 Education Question and Answer নিচে দেওয়া হলো। এই West
Bengal WBBSE Class 12th Education Question and Answer, Suggestion, Notes
| দ্বাদশ
শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) থেকে বহুবিকল্পভিত্তিক, সংক্ষিপ্ত, অতিসংক্ষিপ্ত এবং রোচনাধর্মী প্রশ্ন উত্তর (MCQ,
Very Short, Short, Descriptive Question and Answer) গুলি আগামী West
Bengal Class 12th HS HSEducation EXiamination – পশ্চিমবঙ্গ দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য খুব ইম্পর্টেন্ট। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা তে এই সাজেশন বা কোশ্চেন শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর |
Class 12 Education Question and Answer গুলো আসার সম্ভাবনা খুব বেশি।
1. কফ্কা কোন ধারার বিজ্ঞানী?
[A] সমগ্রতাবাদী
[B] অনুষঙ্গবাদী
[C] ক্রিয়াবাদী
[D] আচরণবাদী ।
উত্তর:- [A] সমগ্রতাবাদী
2. ‘Gestalt ‘ কথাটির সঙ্গে কোনটি মানানসই নয় ?
[A] সম্পূর্ণ আকার
[B] পদ্ধতি
[C] অবয়ব
[D] কাঠামো ।
উত্তর:- [B] পদ্ধতি
3. প্রক্ষোভের শেষে অনুবর্তনের প্রভাব –
[A] বেশি
[B] খুব কম
[C] মাঝারি
[D] সবচেয়ে বেশি ।
উত্তর:- [C] মাঝারি
4. শিখনের ক্ষেত্রে সংযোগবাদের প্রবর্তক হলেন—
[A] প্যাভলভ
[B] ওয়াটসন
[C] থর্নডাইক
[D] স্কিনার ।
উত্তর:- [C] থর্নডাইক
5. প্যাভলভের শিখন তত্বে প্রাচীন অনুবর্তনকে বলা হয় –
[A] R-type অনুবর্তন
[B] S-type অনুবর্তন
[C] U-type অনুবর্তন
[D] অপানুবর্তন
উত্তর:- [B] S-type অনুবর্তন
6. সক্রিয় অনুবর্তন বা অপারেন্ট অনুবর্তনের প্রবক্তা হলেন-
[A] প্যাভলভ
[B] স্কিনার
[C] কোহলার
[D] থর্নডাইক
উত্তর:- [B] স্কিনার
7. R-type অনুবর্তনটির নামকরণ করেছেন –
[A] স্কিনার
[B] প্যাভলভ
[C] থর্নডাইক
[D] ভার্নন
উত্তর:- [A] স্কিনার
8. ‘প্রচেষ্টা ও ভুলের’ শিখন তত্বের প্রবক্তা
হলেন –
[A] প্যাভলভ
[B] থর্নডাইক
[C] স্কিনার
[D] স্পিয়ারম্যান
উত্তর:- [B] থর্নডাইক
9. গেস্টাল্ট মতবাদের মূল ভিত্তি হল –
[A] প্রতিক্রিয়া
[B] উদ্দীপক
[C] সাধারণীকরণ
[D] প্রত্যক্ষন
উত্তর:- [C] সাধারণীকরণ
10. অন্তর্দৃষ্টিমূলক শিখন হল –
[A] প্রচেষ্টা ও ভুলের কৌশল
[B] সক্রিয় অনুবর্তন
[C] গেস্টাল্ট তত্ত্ব
[D] প্রাচীন অনুবর্তন
উত্তর:- [C] গেস্টাল্ট তত্ত্ব
11. অন্তর্দৃষ্টিমূলক শিখন কৌশল
হিসেবে শিম্পাঞ্জির উপর পরীক্ষা করেন –
[A] প্যাভলভ
[B] স্কিনার
[C] থর্নডাইক
[D] কোহলার
উত্তর:- [D] কোহলার
12. প্রোগ্রাম শিখন হল ________ -এর
প্রবর্তিত শিখন তত্ত্বের ব্যবহারিক প্রয়োগ।
[A] থর্নডাইক
[B] কোহলার
[C] কফকা
[D] স্কিনার
উত্তর:- [D] স্কিনার
13. থর্নডাইকের শিখন তত্ত্বে মুখ্য
সূত্রের সংখ্যা হল _______
[A] ৩
[B] ৫
[C] ৮
[D] ১০
উত্তর:- [A] ৩
14. ________ , ফললাভের সূত্র ও অনুশীলনের
সূত্র হল থর্নডাইকের শিখন তত্বের তিনটি মূল সূত্র।
[A] আংশিক প্রতিক্রিয়ার সূত্র
[B] বহুমুখী প্রতিক্রিয়ার সূত্র
[C] প্রস্তুতির সূত্র
[D] আত্তীকরনের সূত্র
উত্তর:- [C] প্রস্তুতির সূত্র
15. উদ্দীপক [ S ] এবং প্রতিক্রিয়া [ R ] এর বন্ধনের প্রভাবে ঘটে –
[A] পরিণমন
[B] শিখন
[C] অভিযোজন
[D] অবদমন ।
উত্তর:- [B] শিখন
16. আধুনিক শিক্ষা –
[A] সমস্যা সমাধান ভিত্তিক শিক্ষা
[B] প্রাথমিক শিক্ষা
[C] শিশুকেন্দ্রিক শিক্ষা
[D] শিক্ষাকেন্দ্রিক শিক্ষা ।
উত্তর:- [C] শিশুকেন্দ্রিক শিক্ষা
17. প্রাচীন অনুবর্তনে যে উদ্দীপকটি
তুলনামূলকভাবে বেশি শক্তিশালী হয়—
[A] অনুবর্তিত
[B] অনাবর্তিত
[C] বিকল্প
[D] প্রক্ষোভগত ।
উত্তর:- [B] অনাবর্তিত
18. অনুশীলনের সূত্রটি নিম্নলিখিত
যে শিখন তত্ত্বটির সাথে সম্পর্কযুক্ত –
[A] প্রাচীন অনুবর্তন তত্ত্ব
[B] সক্রিয় অনুবর্তন তত্ত্ব
[C] প্রচেষ্টা – ভুল তত্ত্ব
[D] আধুনিক অনুবর্তন তত্ত্ব ।
উত্তর:- [C] প্রচেষ্টা – ভুল তত্ত্ব
19. চেষ্টা ও ভ্রাস্তি তত্ত্বের
প্রবক্তা
[A] প্যাভলভ
[B] থর্নডাইক
[C] স্কিনার
[D] বার্নার্ড ।
উত্তর:- [B] থর্নডাইক
20. ‘ প্রচেষ্টা ও ভুল ‘ তথা
সংযোজনবাদ তত্ত্বের মূল প্রবক্তা-
[A] স্কিনার
[B] প্যাভলভ
[C] থর্নডাইক
[D] স্পিয়ারম্যান ।
উত্তর:- [B] থর্নডাইক
21. গেস্টাল্ট শব্দের অর্থ–
[A] পরিধি
[B] ক্ষেত্রফল
[C] আয়তন
[D] সম্পূর্ণ আকার বা অবয়ব বা কাঠামো
উত্তর:- [D] সম্পূর্ণ আকার বা অবয়ব বা কাঠামো
22. প্রাচীন অনুবর্তন তত্ত্বের
প্রবক্তা— প্রশ্ন : সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবক্তা –
[A] মনোবিদ প্যাভলভ
[B] মনোবিদ থর্নডাইক
[C] মনোবিদ স্কিনার
[D] মনোবিদ থর্নডাইক ।
উত্তর:- [A] মনোবিদ প্যাভলভ
23. সক্রিয় অনুবর্তনের অপর নাম
[A] নবীন অনুবর্তন
[B] ধ্রুপদি অনুবর্তন
[C] সাধারণ অনুবর্তন
[D] যান্ত্রিক অনুবর্তন ।
উত্তর:- [D] যান্ত্রিক অনুবর্তন ।
24. ……….. একটি জার্মান শব্দ ।
[A] অপারেন্ট
[B] শেপিং
[C] গেস্টাল্ট
[D] স্টিমিউলাস ।
উত্তর:- [C] গেস্টাল্ট
25. শক্তিদায়ী উদ্দীপক
প্রতিক্রিয়াকে দুর্বল করে দেয় ।
[A] ঋণাত্মক
[B] ধ্বংসাত্মক
[C] সর্বাত্মক
[D] ধনাত্মক ।
উত্তর:- [A] ঋণাত্মক
শিখন কৌশল (দ্বিতীয়
অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন প্রশ্ন ও উত্তর Class
12 Education Suggestion | West Bengal WBBSE Class HS HS(Class 12th) Education
Question and Answer Suggestion
1. থর্নডাইকের প্রচেষ্টা ও
ভুলের পদ্ধতির মুখ্য সূত্রগুলি লেখো।
উত্তর:- প্রচেষ্টা ও ভুল কৌশলের মুখ্য
সূত্রগুলি হল: [i] ফললাভের সূত্র, [ii] অনুশীলনের সূত্র [iii] প্রস্তুতির সূত্র।
2. খাদ্যবস্তু নামক স্বাভাবিক উদ্দীপকের স্বাভাবিক
প্রক্রিয়াটি কী?
উত্তর:- খাদ্যবস্তু নামক স্বাভাবিক
উদ্দীপকের স্বাভাবিক প্রক্রিয়াটি হল—লালাক্ষরণ।
3. পুনরুত্থাপন প্রক্রিয়া কাকে বলে?
উত্তর:- অনুবর্তন প্রক্রিয়াকে সক্রিয়
রাখার জন্য মাঝে মাঝে কৃত্রিম শক্তিদায়ী উদ্দীপককে প্রয়োগ করানো হয়। একে
পুনরুত্থাপন বলে।
4. রেসপনডেন্ট বলতে কী বোঝায়?
উত্তর:- যে সমস্ত আচরণের উদ্দীপক
পরিস্থিতির সম্পর্কে আমাদের ধারণা আছে বা যে সমস্ত আচরণকে আমরা নির্দিষ্ট
বস্তুধর্মী উদ্দীপকের সংজ্ঞার সঙ্গে যুক্ত করতে পারি সেগুলিকে স্কিনার বলেছেন
রেসপনডেন্ট।
5. অপারেন্ট অনুবর্তনের মূল ভিত্তি কী?
উত্তর:- অপারেন্ট অনুবর্তনের মূল ভিত্তি
হল—প্রাণীর সক্রিয়তা।
6. অপানুবর্তন কাকে বলে?
উত্তর:- ঘণ্টাধ্বনির পর কুকুরকে যদি
খাদ্য দেওয়া না হয় তাহলে কিছুদিন পরে তার আর লালা ক্ষরণ হয় না। এইভাবে
অনুবর্তনের লোপ পাওয়াকে অপানুবর্তন বলে।
7. সক্রিয় অনুবর্তন কোন ধরনের স্নায়ু দ্বারা নিয়ন্ত্রিত হয়?
উত্তর:- কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র
দ্বারা সক্রিয় অনুবর্তন নিয়ন্ত্রিত হয়।
8. Gestal কথাটির অর্থ লেখো।
উত্তর:- গেস্টাল্ট শব্দটি একটি জার্মান
শব্দ, যার অর্থ হল—অবয়ব, সমগ্রতা, কাঠামো, আকার প্রভৃতি।
9. গেস্টাল্ট মতবাদের প্রবক্তা কারা?
উত্তর:- শিখন সম্পর্কে গেস্টাল্ট
মতবাদের প্রবক্তা হলেন— ওয়ার্দাইমার, কুর্ট কাফকা এবং উলফগ্যাং কোলার।
10. অন্তর্দৃষ্টিমূলক শিখনের জনক কে?
উত্তর:- অন্তর্দৃষ্টিমূলক শিখনের জনক
হলেন—কোহ্হ্লার।
11. অপারেন্ট অনুবর্তন ও প্রাচীন
অনুবর্তনের দুটি পার্থক্য লেখো।
উত্তর:- [i] অপারেন্ট অনুবর্তন Type-II শিখন, প্রাচীন অনুবর্তন Type-I শিখন।
[ii] অপারেন্ট অনুবর্তন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা
নিয়ন্ত্রিত, প্রাচীন অনুবর্তন স্বয়ংক্রিয়
স্নায়ুতন্ত্র দ্বারা পরিচালিত হয়।
12. শিখনের মানসিক প্রস্তুতির সূত্র
লেখো।
উত্তর:- উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে
সার্থক সম্বন্ধ স্থাপন করতে হলে ব্যক্তির মানসিক প্রস্তুতির প্রয়োজন হয়।
13. পাজল বক্স কী?
উত্তর:- থর্নডাইক তাঁর পরীক্ষার সমস্যা
মূলক পরিস্থিতি সৃষ্টি করার জন্য বিশেষ এক ধরনের যান্ত্রিক উপকরণ ব্যবহার করেন, যাকে তিনি নাম দিয়েছেন পাজল
বক্স।
14. টাইম কার্ভ কী ?
উত্তর:- থর্নডাইক প্রচেষ্টা ও ভুলের
শিখন কৌশলের পরীক্ষার ফলাফল লেখচিত্রের মাধ্যমে প্রকাশ করেন। থর্নডাইক
পুনরাবৃত্তির সময়কে লেখচিত্রের সাহায্যে পরিবেশন করেন। পুনরাবৃত্তির সংখ্যা
বাড়ার সঙ্গে সঙ্গে এই লেখ ক্রমশ নীচের দিকে নেমে আসে, একেই বলে টাইম কার্ভ।
15. সামান্যীকরণ কী?
উত্তর:- সামান্যীকরণ হল এমন একটি
প্রণালী যা সাপেক্ষ প্রতিক্রিয়ার সঞ্চালন ঘটায় অন্য উদ্দীপককে এবং এই রূপান্তরিত
উদ্দীপক মূল সাপেক্ষ উদ্দীপকের সমতুল্য হয়, একে সামান্যীকরণ বলে।
16. থর্নডাইকের ফললাভের সূত্রটি
লেখো।
উত্তর:- উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে
সম্বন্ধ স্থাপন যদি সুখকর হয় বা তৃপ্তিদায়ক হয় তবে ওই সম্পর্কের বন্ধন দৃঢ় হয়, আর যদি বিরক্তিকর ফল পাওয়া
যায় তবে ওই সম্পর্কের বন্ধন শিথিল হয়।
17. সক্রিয় আচরণ বলতে কী বোঝো?
উত্তর:- যে আচরণের ক্ষেত্রে কোনো
সুনির্দিষ্ট উদ্দীপক থাকে না। যে-কোনো উদ্দীপকের প্রভাবেই প্রাণী আচরণ করে, তাকে সক্রিয় আচরণ বলে।
18. থনডাইক কোন কোন প্রাণীর ওপর
তাঁর প্রচেষ্টা ও ভুলের তত্ত্বের প্রয়োগ করেন?
উত্তর:- থর্নডাইক তাঁর প্রচেষ্টা ও
ভুলের তত্ত্বের প্রয়োগ করেন—কুকুর, বিড়াল, ইঁদুর, বাঁদর, মাছ, মুরগি প্রাণীদের ওপর।
19. মনোবিদ থনডাইক সংযোজনবাদ তত্ত্ব
কোন বইয়ে প্রকাশ করেন?
উত্তর:- মনোবিদ থনডাইক সংযোজনবাদ তত্ত্ব
“Animal
Intelligence" গ্রন্থে প্রকাশ করেন।
20. থনডাইকে মতবাদকে কেন সংযোজনবাদ
বলা হয়?
উত্তর:- থনডাইকের মতে, উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে
সংযোগ স্থাপনের মাধ্যমে শিখন সম্পন্ন হয়। সেজন্য থনডাইকের মতবাদকে সংযোজনবাদ বলা
হয়।
21. মনোবিদ থনডাইকের প্রস্তুতির
সূত্রটি লেখো।
উত্তর:- E. L. Thorndik প্রস্তুতি সূত্রে বলেছেন, উদ্দীপক ও তার উপযোগী
প্রতিক্রিয়ার মধ্যে সংযোগ স্থাপনের জন্য ব্যক্তির মধ্যে দৈহিক প্রস্তুতি থাকা
প্রয়োজন। দৈহিক প্রস্তুতি থাকলে যে-কোনো ব্যক্তির পক্ষে কর্মসম্পাদন করা
তৃপ্তিদায়ক হবে। তার যদি প্রস্তুতি না থাকে তবে কাজটি তার কাছে বিরক্তিকর মনে হবে।
22. CR, CS, UCS, UCR-এর পূর্ণ নাম লেখো।
উত্তর:- CR, CS, UCS, UCR-এর পূর্ণ নাম হল—
CR—Conditioned Response.
CS — Conditioned Stimulus.
UCS—Unconditioned Stimulus.
UCR—Unconditioned Response.
23. শিখনের মানসিক প্রস্তুতির
সূত্রটি লেখো।
উত্তর:- উদ্দীপক এবং প্রতিক্রিয়ার
মধ্যে সার্থক সম্বন্ধ স্থাপন করতে হলে ব্যক্তির মানসিক প্রস্তুতির প্রয়োজন হয়।
এই প্রস্তুতিকে মনোবিদ থনডাইক শিখনের মানসিক প্রস্তুতির সূত্রে বলেছেন।
24. অন্তদৃষ্টিমূলক শিখন বলতে কী
বোঝো?
উত্তর:- যখন কোনো সমস্যামূলক পরিস্থিতির
সামগ্রিক রূপ হঠাৎ করে জাগরিত হয় ও বিভিন্ন অংশের সঙ্গে সম্পূর্ণ সমস্যার তাৎপর্য
উপলব্ধি হয় তখন তাকে অন্তদৃষ্টিমূলক শিখন বলে।
25. প্যাভলভের অনুবর্তন পরীক্ষায়
কাইমোগ্রাফ-এ কোন উপাদানের পরিমাণ লিপিবদ্ধ করা হয়?
উত্তর:- প্যাভলভের অনুবর্তন পরীক্ষায়
কাইমোগ্রাফে লিপিবদ্ধ করা হয়—লালা ক্ষরণের মাত্রা।
26. ক্ল্যাসিক্যাল কণ্ডিশনিং-এর অপর
নাম কী?
উত্তর:- ক্ল্যাসিক্যাল কণ্ডিশনিং-এর অপর
নাম প্রাচীন অনুবর্তন।
27. SR Bond-এর কথা কে বলেছেন?
উত্তর:- উত্তর:- - S-R Bond-এর কথা
বলেছেন আইভান প্যাভলভ।
28. বি. এফ. স্কিনার ‘অপারেন্ট
অনুবর্তন’ কোন পত্রিকায় প্রকাশ করেন?
উত্তর:- বি. এফ. স্কিনার ‘অপারেন্ট
অনুবর্তন’ “Academy of
Science' পত্রিকায় প্রকাশ করেন।
29. বি. এফ. স্কিনার ‘অপারেন্ট
অনুবর্তন’ কোন প্রবন্ধে প্রকাশ করেন?
উত্তর:- বি. এফ. স্কিনার ‘অপারেন্ট
অনুবর্তন’ “The Concept
of the reflex in the description of the behaviour” প্রবন্ধে প্রকাশ করেন।
30. স্কিনার মতে আচরণ কত প্রকার?
উত্তর:- স্কিনার মতে আচরণ 2 প্রকার—[i] রেসপনডেন্ট [ii] অপারেন্ট।
31. স্কিনার তাঁর সক্রিয়
অনুবর্তনের কৌশলটি কী নাম দিয়েছেন?
উত্তর:- স্কিনার তাঁর সক্রিয়
অনুবর্তনের কৌশলটি R-type নাম দিয়েছেন।
32. স্কিনার বাক্সে ইঁদুরের কাছে
শক্তিদায়ক উদ্দীপক কোনটি?
উত্তর:- স্কিনার বাক্সে ইঁদুরের কাছে
শক্তিদায়ক উদ্দীপক হল—খাদ্য অর্জন।
33. স্কিনার ‘অপারেন্ট অনুবর্তন’
তত্ত্বের একটি শিক্ষামূলক প্রয়োগ উল্লেখ করো।
উত্তর:- স্কিনারের শিক্ষামূলক প্রয়োগ :
[i] বিদ্যালয় এই নীতি প্রয়োগে
শিক্ষার্থীর সঙ্গে পূর্ব প্রস্তুতির সঙ্গে সঙ্গে উপযুক্ত নতুন আচরণ সৃষ্টিতে
সহায়তা করে।
34. ‘সক্রিয় অনুবর্তন’ তত্ত্বের একটি
ব্যর্থতা লেখো।
উত্তর:- এই অনুবর্তন শিশুর ভাষা শিখন
ব্যাখ্যা করতে পারেন।
35. টাইম কার্ড কী?
উত্তর:- থর্নডাইক পুনরাবৃত্তির সময়কে
লেখচিত্রের সাহায্যে পরিবেশন করেন। পুনরাবৃত্তির সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে এই লেখ
ক্রমশ নিচের দিকে নেমে আসে একে বলা হয় টাইম কার্ভ।
36. R-type অনুবর্তন কাকে বলে?
উত্তর:- সুনির্দিষ্ট উদ্দীপকের
অনুপস্থিতিতে সুনির্দিষ্ট প্রতিক্রিয়া সৃষ্টি করাকেই আর টাইপ অনুবর্তন বলা হয়।
37. শিখনের যেকোনো দুটি কৌশল উল্লেখ
করো।
উত্তর:- শিখনের বিভিন্ন কৌশল এর মধ্যে
উল্লেখযোগ্য দুটি কৌশল হল- [i] অনুবর্তন এবং [ii] সমস্যার সমাধানমূলক কৌশল।
38. অপানুবর্তন কাকে বলে?
উত্তর:- অনুবর্তনের পর অনুবর্তিত
উদ্দীপকের পরেই যদি স্বাভাবিক উদ্দীপক উপস্থাপন করা না হয়, তাহলে অনুবর্তন প্রক্রিয়া বন্ধ
হয়ে যাবে।
39. অনুবর্তনকে কয় ভাগে ভাগ করা
যায় ও কী কী ?
উত্তর:- অনুবর্তনকে প্রধানত দুটি ভাগে
ভাগ করা যায়।যথা-[i] প্রাচীন অনুবর্তন এবং [ii] সক্রিয় অনুবর্তন।
40. থর্নডাইকের ফললাভের সূত্রটি
লেখো।
উত্তর:- শিখনের ক্ষেত্রে উদ্দীপক ও
প্রতিক্রিয়ার সম্বন্ধ স্থাপনের ফলে যদি তৃপ্তিদায়ক ফল পাওয়া যায়, তবে ওই সম্পর্কের বন্ধন দৃঢ়
হয়, আর যদি ওই সংযোগ স্থাপনের
মাধ্যমে বিরক্তিকর ফল পাওয়া যায়, তবে ওই সম্পর্কের বন্ধন শিথিল হয়।
41. সমস্যার সমাধান মূলক শিখন কাকে
বলে?
উত্তর:- প্রত্যক্ষভাবে সমস্যার সমাধানের
মাধ্যমে শিক্ষার্থীর আচরণ ধারার যে পরিবর্তন ঘটে, তাকে সমস্যার সমাধানমূলক শিখন বলে।
42. স্কিনার কোন দুটি শ্রেণীর
আচরণের কথা বলেছেন?
উত্তর:- স্কিনার যে দুটি শ্রেণীর আচরণের
উল্লেখ করেছেন সেগুলি হল- [i] রেসপন্ডেন্ট আচরণ এবং [ii] অপারেন্ট আচরণ।
43. S- type অনুবর্তন কাকে বলে?
উত্তর:- স্বাভাবিক উদ্দীপকের সাহায্যে
স্বাভাবিক প্রতিক্রিয়া সৃষ্টি করাকে S-type অনুবর্তন বলা হয়।
44. ‘ পাজল বক্স ’ কাকে বলে ?
উত্তর:- শিখনের সঠিক পদ্ধতি নির্ণয়ের
জন্য থর্নডাইক বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার
করেছিলেন । ওই বাক্সের নাম পাজল বক্স ।
45. প্রচেষ্টা – ভুল শিখন কৌশল বলতে
কী বোঝো ?
উত্তর:- থর্নডাইকের প্রচেষ্টা – ভুল
শিখন একটি যান্ত্রিক কৌশল । প্রাণীর প্রচেষ্টাগুলির মধ্যে ভুল প্রচেষ্টাগুলি ক্রমশ
সংশোধিত হয় এবং সঠিক প্রচেষ্টাটি ক্রমশ নির্দিষ্ট হয় । এইভাবে শিখন সম্পন্ন হয় ।
46. R – Type আচরণ কী ?
উত্তর:- যে আচরণের কোনো নির্দিষ্ট
উদ্দীপক নেই , যেকোনো উদ্দীপকের দ্বারা যে আচরণ ঘটানো যেতে পারে , তাকে R – Type আচরণ বলা হয় ।
47. স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক
দু’টি কী ?
উত্তর:- স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক
দু’টি হলো— [ ক ] ধনাত্মক শক্তিদায়ক উদ্দীপক এবং [ খ ] ঋণাত্মক শক্তিদায়ক
উদ্দীপক ।
48. সক্রিয় অনুবর্তন প্রাণীর কোন
স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয় ?
উত্তর:- সক্রিয় অনুবর্তন প্রাণীর
কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয় ।
49. অনুবর্তন কী ?
উত্তর:- যে প্রক্রিয়ার দ্বারা একটি
নতুন প্রতিক্রিয়া বা আচরণ একটি অস্বাভাবিক উদ্দীপকের মাধ্যমে প্রাণীর মধ্যে
জাগিয়ে তোলা যায় তাকে বলে অনুবর্তন ।
50. অপারেন্ট বলতে কী বোঝো ?
উত্তর:- অপারেন্ট বলতে বোঝায়
ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া যার কোনো নির্দিষ্ট উদ্দীপক অনুপস্থিত থাকে ।
51. S – Type অনুবর্তন বলতে কী বোঝো ?
উত্তর:- S – Type অনুবর্তন বা স্বতঃক্রয়ামূলক
আচরণ হলো এমন আচরণ যেক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট উদ্দীপক থাকে না , যেকোনো উদ্দীপকের সঙ্গে
প্রতিক্রিয়াকে যুক্ত করা যায় এবং প্রাণী যেখানে সক্রিয় ভূমিকা পালন করে ।
52. থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল
পদ্ধতির দু’টি সূত্র উল্লেখ করো ।
উত্তর:- থর্নডাইকের প্রচেষ্টা – ভুল
পদ্ধতির দু’টি সূত্র 1. ফললাভের সূত্র এবং 2. অনুশীলনের সূত্র ।
52. ধর্নডাইকের ফললাভের সূত্রটি
আলোচনা করো ।
উত্তর:- শিখনের সময় উদ্দীপক ও
প্রতিক্রিয়ার মধ্যে সার্থক সমন্বয় স্থাপনের মাধ্যমে যদি সুখকর ও সন্তোষজনক ফল
পাওয়া যায় , তবে ঐ সম্পর্কের বন্ধন শিথিল হবে ।
53. সক্রিয় অনুবর্তনের একটি
বৈশিষ্ট্য লেখো ।
উত্তর:- সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের
বৈশিষ্ট্য – 1. অপারেন্ট অনুবর্তনে প্রাণীর সক্রিয়তা একান্তভাবে প্রয়োজন
হয় । এধরনের অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়া সম্পাদনের জন্য প্রাণীকে আগে
থেকে প্রস্তুত হতে হয় ।
54. স্কিনার বাক্স কী ?
উত্তর:- প্রখ্যাত মনোবিদ তথা অপারেন্ট [ Operant ] অনুবর্তন তত্ত্বের প্রবক্তা
স্কিনার পরীক্ষালব্ধ প্রতিক্রিয়া দেখার জন্য বিশেষ একটি বাক্স ব্যবহার করেন ।
এটাকেই বলা হয় । ‘ স্কিনার বক্স ’ । বাক্সে একটি যন্ত্র নিয়ন্ত্রিত ট্রে আছে ।
একটি বোতামের উপর চাপ প্রয়োগ করলেই ট্রেতে খাবার উপস্থিত হয় ।
55. সক্রিয় অনুবর্তনের একটি
বৈশিষ্ট্য লেখো।
উত্তর:- সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের
বৈশিষ্ট্য - অপারেন্ট অনুবর্তনে প্রাণীর সক্রিয়তা একান্তভাবে প্রয়োজন হয়।
এধরনের অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়া সম্পাদনের জন্য প্রাণীকে আগে থেকে
প্রস্তুত হতে হয়।
57. S-Type অনুবর্তন বলতে কী বোঝো?
উত্তর:- S-Type অনুবর্তন বা স্বতঃক্রিয়ামূলক
আচরণ হলো এমন আচরণ যেক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট উদ্দীপক থাকে না, যে কোনো উদ্দীপকের সঙ্গে
প্রতিক্রিয়াকে যুক্ত করা যায় এবং প্রাণী যেখানে সক্রিয় ভূমিকা পালন করে।
58. স্কিনার বাক্স কী ?
উত্তর:- প্রখ্যাত মনোবিদ তথা অপারেন্ট [Operant] অনুবর্তন তত্ত্বের প্রবক্তা
স্কিনার পরীক্ষালব্ধ প্রতিক্রিয়া দেখার জন্য বিশেষ একটি বাক্স ব্যবহার করেন।
এটাকেই বলা হয় ‘স্কিনার বক্স’। বাক্সে একটি যন্ত্র-নিয়ন্ত্রিত ট্রে আছে। একটি
বোতামের উপর চাপ প্রয়োগ করলেই ট্রেতে খাবার উপস্থিত হয়।
59. প্রচেষ্টা-ভুল শিখন কৌশল বলতে
কী বোঝো?
উত্তর:- থর্নডাইকের প্রচেষ্টা-ভুল শিখন
একটি যান্ত্রিক কৌশল প্রক্রিয়া। প্রাণীর প্রচেষ্টাগুলির মধ্যে ভুল প্রচেষ্টাগুলি
ক্রমশ সংশোধিত হয় এবং সঠিক প্রচেষ্টাটি ক্রমশ নির্দিষ্ট হয়। এইভাবে শিখন সম্পন্ন
হয়।
60. ‘পাজল বক্স’ কাকে বলে?
উত্তর:- শিখনের সঠিক পদ্ধতি নির্ণয়ের
জন্য থনডাইক বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার
করেছিলেন। ওই বাক্সের নাম পাজল বক্স।
61. অপারেন্ট বলতে কী বোঝো?
উত্তর:- অপারেন্ট বলতে বোঝায়
ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া যার কোনো নির্দিষ্ট উদ্দীপক অনুপস্থিত থাকে।
62. থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল
পদ্ধতির দু'টি সূত্র উল্লেখ করো।
উত্তর:- থর্নডাইকের প্রচেষ্টা-ভুল
পদ্ধতির দু’টি সূত্র - 1] ফললাভের সূত্র 2] অনুশীলনের সূত্র।
63. থর্নডাইকের ফললাভের সূত্রটি
আলোচনা করো।
উত্তর:- শিখনের সময় উদ্দীপক ও
প্রতিক্রিয়ার মধ্যে সার্থক সমন্বয় স্থাপনের মাধ্যমে যদি সুখকর ও সন্তোষজনক ফল
পাওয়া যায়, তবে ঐ সম্পর্কের বন্ধন শিথিল
হবে।
64. অপানুবর্তন বলতে কী বোঝো?
অথবা, প্রাচীন অনুবর্তন তত্ত্বের ‘অপানুবর্তন’ কখন দেখা যায় ?
উত্তর:- শক্তিদায়ক উদ্দীপকের
অনুপস্থিতিতে সময়ের ব্যবধানে Operant Behavio-ure -এর শক্তি কমতে শুরু করে, তাকে অপানুবর্তন বলা হয়।
65. অনুবর্তন কী?
উত্তর:- যে প্রক্রিয়ার দ্বারা একটি
নতুন প্রতিক্রিয়া বা আচরণ একটি অস্বাভাবিক উদ্দীপকের মাধ্যমে প্রাণীর মধ্যে
জাগিয়ে তোলা যায় তাকে বলে অনুবর্তন।
66. শিখনের যে কোনো দু'টি কৌশল লেখো।
উত্তর:- শিখনের দু'টি কৌশল – [i] অনুবর্তন কৌশল [ii] প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন
কৌশল।
67. অপারেন্ট বলতে কী বোঝো?
উত্তর:- যেসব প্রক্রিয়ার নির্দিষ্ট
উদ্দীপক নেই তাদের বলা হয় অপারেন্ট বা অপারেন্ট জাতীয় আচরণ।
68. স্কিনার বক্স কী?
উত্তর:- মনোবিদ স্কিনার তার অপারেন্ট
অনুবর্তনের পরীক্ষার জন্য এক বিশেষ ধরনের যান্ত্রিক ব্যবস্থা যুক্ত একটি বক্স তৈরি
করেন যা 'স্কিনার বক্স' নামে পরিচিত।
69. পাজল বক্স "- কী?
উত্তর:- মনোবিদ থর্নডাইক তার সমস্যামূলক
শিখন কৌশল তত্ত্বের পরীক্ষায় সমসামূলক পরিস্থিতি সৃষ্টির জন্য এক বিশেষ যান্ত্রিক
উপকরণ ব্যবহার করেন, তার এই উপকরণটি 'পাজল বক্স' নামে পরিচিত ।
70. অনুবর্তন কাকে বলে?
উত্তর:- একটি স্বাভাবিক উদ্দীপকের সঙ্গে
একটি কৃত্রিম উদ্দীপককে বারবার উপস্থিত করলে কৃত্রিম উদ্দীপকটি এক সময় স্বাভাবিক
প্রতিক্রিয়া ঘটাতে সক্ষম হয়, একেই বলে অনুবর্তন।
” শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন উত্তর “ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক দ্বাদশ শ্রেণীর পরীক্ষা (West
Bengal Class HS HS/ WB Class 12 / WBBSE / Class 12 EXiam / West Bengal Board of
Secondary Education – WB Class 12 EXiam / Class 12th / WB Class 12 / Class 12
Pariksha ) এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষা প্রস্তুতিমূলক সাজেশন এবং প্রশ্ন ও উত্তর ( দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সাজেশন / দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ও উত্তর । Class
12 Education Suggestion / Class 12 Education Question and Answer /
Class 12 Education Suggestion / Class 12 Pariksha Education Suggestion /
Education Class 12 EXam Guide / MCQ , Short , Descriptive Type Question and
Answer / Class 12 Education Suggestion FREE PDF Download)
শিখন কৌশল (দ্বিতীয়
অধ্যায়) প্রশ্ন ও উত্তর
(Class
12 Education Suggestion / West Bengal HS HSQuestion and Answer, Suggestion /
WBBSE Class 12th Education Suggestion / Class 12 Education Question
and Answer / Class 12 Education Suggestion / Class 12 Pariksha
Suggestion / Class 12 Education EXiam Guide / Class 12
Education Suggestion 2024, 2025, 2026, 2027, 2023, 2021, 2020, 2018,
2017, 2016, 2015, 2028, 2028, 2030 / Class 12 Education Suggestion
MCQ , Short , Descriptive Type Question and Answer. / Class 12
Education Suggestion FREE PDF Download) সফল হবে।
শিখন কৌশল (দ্বিতীয়
অধ্যায়) প্রশ্ন ও উত্তর
শিখন কৌশল (দ্বিতীয়
অধ্যায়) প্রশ্ন ও উত্তর | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) Class 12 Education Question and Answer
Suggestion দ্বাদশ
শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন ও উত্তর। শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান ] শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) Class 12 Education Question and Answer
Suggestion দ্বাদশ
শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর।
দ্বাদশ
শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়)
শিখন কৌশল (দ্বিতীয়
অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) Class 12 Education Question and Answer
Suggestion দ্বাদশ
শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) SAQ সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর। শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর – দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান |
Class 12 Education
দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান (Class
12 Education ) – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন ও উত্তর | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) |
Class 12 Education Suggestion দ্বাদশ শ্রেণি শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর।
দ্বাদশ
শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর | দ্বাদশ শ্রেণির শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর | Class 12 Education Question and
Answer, Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান সহায়ক – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন ও উত্তর । Class 12 Education Question and
Answer, Suggestion | Class 12 Education Question and Answer
Suggestion | Class 12 Education Question and Answer Notes | West
Bengal Class 12th Education Question and Answer Suggestion.
WBBSE Class 12th Education Suggestion | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়)
দ্বাদশ
শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর |
WBBSE Class 12 Education Question and Answer, Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর | শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) । Class 12 Education Question and
Answer Suggestion.
WBBSE
Class 12 Education Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর । শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) | Class 12
Education Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর ।
WB Class 12 Education Suggestion | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর
Class
12 Education Question and Answer Suggestions | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর Class
12 Education Question and Answer দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর Class
12 Education Question and Answer দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) MCQ, সংক্ষিপ্ত, রোচনাধর্মী প্রশ্ন ও উত্তর ।
WB Class 12 Education Suggestion | দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন উত্তর প্রশ্ন ও উত্তর
Class
12 Education Question and Answer Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর – শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) MCQ প্রশ্ন ও উত্তর । Class
12 Education Question and Answer Suggestion দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর। West
Bengal Class 12 Education Suggestion Download WBBSE Class 12th Education short
question suggestion . Class 12 Education Suggestion download Class
12th Question Paper Education. WB Class 12 Education suggestion and important
question and answer. Class 12 Suggestion pdf.
শিখন কৌশল (দ্বিতীয়
অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার সম্ভাব্য সাজেশন ও শেষ মুহূর্তের প্রশ্ন ও উত্তর ডাউনলোড। দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান পরীক্ষার জন্য সমস্ত রকম গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর।
Class
12 Education Question and Answer Question and Answer prepared by
eXipert subject teachers. WB Class 12 Education Suggestion with 100% Common in
the EXiamination .Class HS HS Education Suggestion | West Bengal
Board of Secondary Education (WBBSE) Class 12 EXiam Class 12
Education Question and Answer, Suggestion Download PDF: West Bengal
Board of Secondary Education (WBBSE) Class 12 HS HS Education Suggestion is
provided here. Class 12 Education Question and Answer Suggestion
Questions Answers PDF Download Link in Free here.
শিখন কৌশল (দ্বিতীয়
অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর |
Class 12 Education Question and Answer with FREE PDF Download Link
শিখন কৌশল (দ্বিতীয়
অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর |
Class 12 Education Question and Answer শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়) দ্বাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান প্রশ্ন ও উত্তর |
Class 12 Education Question and Answer ”